ঢাকা   রোববার, ২৭ অক্টোবর ২০২৪ | ১২ কার্তিক ১৪৩১
শতাধিক বিমান নিয়ে হামলা ইরানে ইসরাইলের নিন্দা, ইরানকে সংযমের আহ্বান বিশ্ব নেতাদের প্রতিশোধ নিতে পারে ইরান, ইরাক, ইয়েমেন, সিরিয়া, লেবানন

তীব্র প্রতিরোধের মুখে পিছু হটল ইসরাইল

Daily Inqilab ইনকিলাব ডেস্ক :

২৭ অক্টোবর ২০২৪, ১২:০১ এএম | আপডেট: ২৭ অক্টোবর ২০২৪, ১২:০১ এএম

শুক্রবার রাতে ইরানের রাজধানী তেহরানসহ তিনটি প্রদেশের ২০টি স্থানে বিমান হামলা চালিয়েছে ইসরাইল। তবে, ইরানের প্রতিরোধের মুখে দ্রুতই হামলা শেষ করে ইসরাইল। এরপর ইরানে হামলা শেষ হয়েছে বলেও নিশ্চিত করে তারা। দেশটির সামরিক বাহিনীর মুখপাত্র ড্যানিয়েল হ্যাগারি বলেছেন, ইসরাইলের বিরুদ্ধে ইরানের হামলার জবাব দেয়া সম্পন্ন করেছে ইসরাইলি সামরিক বাহিনী।

ইরান জানিয়েছে, তারা সফলভাবে ইসরাইলি আক্রমণ ঠেকিয়ে দিয়েছে। পাশাপাশি জানিয়েছে, ইসরাইলি হামলায় ইরানের তেমন একটা ক্ষতি হয়নি। আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোর খবরে বলা হয়েছে, ইরানে ইসরাইলি হামলার ব্যাপ্তি ছিল চার ঘণ্টার মতো। ইরানের এয়ার ডিফেন্স বেস বা আকাশ প্রতিরক্ষা বিভাগ জানিয়েছে, তারা সফলভাবে ইসরাইলি আগ্রাসন ঠেকিয়ে দিয়েছে। স্থানীয় সময় আজ শনিবার ভোরে ইসরাইল প্রতিরক্ষাবাহিনী (আইডিএফ) এই হামলা চালায়। সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশিত এক বিবৃতিতে আইডিএফ বলেছে, ইসরাইলে ‘ইরানের কয়েক মাসের ক্রমাগত হামলার প্রতিক্রিয়া’ হিসেবে এই হামলা চালানো হয়েছে।

চলতি বছরের এপ্রিলে সিরিয়ায় ইরানের দূতাবাসে ইসরাইলি হামলায় দেশটির বেশ কয়েকজন শীর্ষস্থানীয় কমান্ডার নিহত হন। জবাবে তেহরান ইসরাইলে তিন শতাধিক ক্ষেপণাস্ত্র ও ড্রোন দিয়ে হামলা চালায়। এরপর, ইসরাইলও জবাবে ইরানে হামলা চালায়। তবে ইরান দাবি করেছিল, তারা সেই হামলা ঠেকিয়ে দিয়েছে। সর্বশেষ, গত ১ অক্টোবর ইরান ইসরাইলে আবারও হামলা চালায়। এবার দেশটি ১৮০টির বেশি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ব্যবহার করে। সেই হামলায় ইসরাইলের বেশ কয়েকটি সামরিক ঘাঁটি ও বিমানঘাঁটি ক্ষতিগ্রস্ত হয়। এর পর থেকেই ইসরাইল ইরানে হামলা চালানোর কথা বলে আসছিল। অবশেষে ইসরাইল সেই হামলা চালাল আজ শনিবার।

ইরানের আকাশ প্রতিরক্ষা বিভাগ এক বিবৃতিতে বলেছে, ইসরাইলের অবৈধ ও ভুয়া সরকার উত্তেজনা বাড়াতে তেহরান, খুজেস্তান এবং ইলাম প্রদেশের বেশ কিছু সামরিক স্থাপনার ওপর আক্রমণ চালিয়েছে। ইরানের আকাশ প্রতিরক্ষাব্যবস্থা এই আগ্রাসনের মুখোমুখি হয়ে সফলভাবে বাধা দিয়েছে। বিবৃতিতে আরও বলা হয়েছে, কিছু এলাকায় সীমিত ক্ষয়ক্ষতি হয়েছে। প্রকৃত পরিমাণ জানতে তদন্ত চলমান। বিবৃতিতে ইরানি জনগণকে ঐক্য বজায় রাখার এবং শত্রুপক্ষের মিডিয়া থেকে ছড়ানো গুজবে মনোযোগ না দেয়ার আহ্বান জানানো হয়েছে। তেহরানের আকাশসীমায় ইরানের আকাশ প্রতিরক্ষাব্যবস্থা শত্রুদের যুদ্ধবিমান থেকে ছোড়া ‘লক্ষ্যবস্তুগুলো’ সফলভাবে গুলি করে ভূপাতিত করেছে। অনলাইনে শেয়ার করা ফুটেজে তেহরান শহরের আকাশে কিছু প্রতিরোধের দৃশ্য দেখা গেছে।

এদিকে মার্কিন সংবাদমাধ্যম ভয়েস অব আমেরিকার খবরে বলা হয়েছে, আজ শনিবার ভোরে ইসরাইলি প্রতিরক্ষাবাহিনী (আইডিএফ) এক বিবৃতিতে জানিয়েছে, তাদের যুদ্ধবিমানগুলো ‘ইরানের বিভিন্ন এলাকায় সামরিক লক্ষ্যবস্তুতে সুনির্দিষ্ট এবং লক্ষ্যভিত্তিক আক্রমণ চালিয়ে নিরাপদে ফিরে এসেছে।’ ইরানের স্থানীয় সময় রাত ২টা ৩০ মিনিটের দিকে তেহরানে প্রথম বিস্ফোরণের খবর প্রকাশের প্রায় চার ঘণ্টা পর অভিযান সমাপ্ত হওয়ার ঘোষণা দেয় আইডিএফ। এদিকে, বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, আইডিএফ জানিয়েছে, ইসরাইলি বিমানবাহিনী গোয়েন্দা প্রতিবেদনের ভিত্তিতে ইরানের ক্ষেপণাস্ত্র তৈরির স্থাপনায় আঘাত করেছে। এসব স্থাপনায় তৈরি ক্ষেপণাস্ত্র দিয়েই ইরান ইসরাইলে হামলা চালিয়েছিল। এসব ক্ষেপণাস্ত্র ইসরাইলের নাগরিকদের জন্য সরাসরি ও তাৎক্ষণিক হুমকি তৈরি করেছিল। ইসরাইলি বাহিনী আরও জানিয়েছে, তারা ভূমি থেকে আকাশে নিক্ষেপণযোগ্য ক্ষেপণাস্ত্র ব্যাটারি এবং অতিরিক্ত ইরানি আকাশ প্রতিরক্ষা সক্ষমতায়ও আঘাত হেনেছে। বিদেশি গণমাধ্যমের প্রতিবেদনের বরাত দিয়ে জেরুসালেম পোস্ট জানিয়েছে, ‘এই বৃহৎ আক্রমণে শতাধিক যুদ্ধবিমান অংশ নিয়েছিল, যার মধ্যে ‘ইফ-৩৫ অ্যাডাইর স্টেলথ ফাইটার উল্লেখযোগ্য। এই আক্রমণের জন্য ইসরাইলি যুদ্ধবিমানগুলোকে প্রায় ২০০০ কিলোমিটার পাড়ি দিতে হয়েছে।’

নিন্দা, সংযমের আহ্বান বিশ্ব নেতাদের : ইরানে দখলদার ইসরাইলের হামলার ঘটনায় প্রতিক্রিয়া জানিয়েছে বিশ্বের বিভিন্ন দেশ।
যুক্তরাষ্ট্র: যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র শন স্যাভেট সাংবাদিকদের বলেন, আমরা ইরানকে ইসরাইলের ওপর হামলা বন্ধ করার আহ্বান জানাচ্ছি, যাতে আর কোনো উত্তেজনা না বাড়তে পারে, এ ‘হামলা চক্রের’ অবসান ঘটে। ইসরাইলের প্রতিক্রিয়া ছিল আত্মরক্ষার একটি মহড়া। জনবহুল অঞ্চলগুলো এড়িয়ে চলে কেবল সামরিক লক্ষ্যবস্তুতে মনোনিবেশ করা হয়েছে। যুক্তরাষ্ট্র এই অভিযানের সাথে যুক্ত নয় উল্লেখ করে তিনি বলেন, মধ্যপ্রাচ্য অঞ্চলে কূটনীতি ত্বরান্বিত করা এবং উত্তেজনা কমানোই আমাদের লক্ষ্য।

কাতার: এক বিবৃতিতে কাতারের পররাষ্ট্র মন্ত্রণালয় ‘উত্তেজনা বৃদ্ধির ফলে যে গুরুতর প্রতিক্রিয়া হতে পারে সে সম্পর্কে গভীর উদ্বেগ প্রকাশ করেছে কাতার। সব পক্ষকে সংযম অনুশীলন, সংলাপ ও শান্তিপূর্ণ উপায়ে বিরোধ নিষ্পত্তি এবং এই অঞ্চলের নিরাপত্তা ও স্থিতিশীলতা বিঘ্নিত করতে পারে এমন যে কোনো কিছু এড়ানোর’ আহ্বান জানানো হয়েছে।

সউদী আরব:ইরানের সামরিক স্থাপনা লক্ষ্য করে চালানো ইসরাইলি হামলাকে ‘সার্বভৌমত্বের লঙ্ঘন› এবং আন্তর্জাতিক আইনের লঙ্ঘন বলে নিন্দা জানিয়েছে সউদী পররাষ্ট্র মন্ত্রণালয়। সব পক্ষকে ‹সর্বোচ্চ সংযম প্রদর্শন এবং উত্তেজনা হ্রাস করার’ আহ্বানও জানানো হয়েছে। মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, এই অঞ্চলে অব্যাহত উত্তেজনা বৃদ্ধি এবং সংঘাতের সম্প্রসারণকে প্রত্যাখ্যান করে সউদী আরব তার দৃঢ় অবস্থান নিশ্চিত করছে। এই অঞ্চলের দেশ ও জনগণের নিরাপত্তা ও স্থিতিশীলতাকে হুমকির মুখে ফেলে এমন সবকিছু প্রত্যাখ্যান করে সউদী।
ইরাক: ইরাক সরকারের মুখপাত্র বাসিম আলাওয়াদি এক বিবৃতিতে ইসরাইলি কর্মকাণ্ডের বিষয়ে ‘আন্তর্জাতিক সম্প্রদায়ের নীরবতার’ নিন্দা জানিয়েছে। বিবৃতিতে বলা হয়েছে, দখলদার ইহুদিবাদী সত্তা ইরানি লক্ষ্যবস্তুসহ নির্লজ্জ হামলার মাধ্যমে এই অঞ্চলে তার আগ্রাসী নীতি অব্যাহত রেখেছে এবং সংঘাতকে আরও বিস্তৃত করছে। প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়, গাজা ও লেবাননে যুদ্ধবিরতির আহ্বান এবং এ অঞ্চলে স্থিতিশীলতার সমর্থনে ব্যাপক আঞ্চলিক ও আন্তর্জাতিক প্রচেষ্টার আহ্বান পুনর্ব্যক্ত করছে ইরাক।

যুক্তরাজ্য: যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী কেইর স্টারমার বলেছেন, ইসরাইলি হামলার জবাব দেয়া ইরানের উচিত হবে না। আমরা সব পক্ষকে সংযত থাকার আহ্বান জানাই। তিনি বলেন, আমি স্পষ্ট করে বলতে চাই, ইরানি আগ্রাসনের বিরুদ্ধে আত্মরক্ষার অধিকার ইসরাইলের রয়েছে। আমি একইভাবে স্পষ্ট যে, আমাদের আঞ্চলিক উত্তেজনা এড়াতে হবে এবং সব পক্ষকে সংযম প্রদর্শনের আহ্বান জানাতে হবে।

পাকিস্তান: ইরানের ‘সার্বভৌমত্ব ও আঞ্চলিক অখণ্ডতা’র বিরুদ্ধে ইসরাইলি সামরিক বাহিনীর হামলা ‘জাতিসংঘ সনদ ও আন্তর্জাতিক আইনের মারাত্মক লঙ্ঘন’ বলে উল্লেখ করেছে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়। বিবৃতিতে বলা হয়েছে, এই হামলা আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতার পথকে ক্ষতিগ্রস্ত করে এবং ইতিমধ্যে অস্থিতিশীল অঞ্চলে একটি বিপজ্জনক উত্তেজনার বৃদ্ধি ঘটায়। জাতিসংঘ নিরাপত্তা পরিষদকে ‘আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তা রক্ষায় ভূমিকা পালন এবং ওই অঞ্চলে ইসরাইলের বেপরোয়াতা ও অপরাধমূলক আচরণ বন্ধে দ্রুত পদক্ষেপ নেয়ার’ আহ্বান জানানো হয়েছে।

সংযুক্ত আরব আমিরাত: উপসাগরীয় দেশটি ইরানের সামরিক লক্ষ্যবস্তুতে ইসরাইলি হামলার নিন্দা জানিয়েছে এবং অব্যাহত উত্তেজনা বৃদ্ধি এবং আঞ্চলিক নিরাপত্তা ও স্থিতিশীলতার উপর এর প্রভাবের বিষয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছে। পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে ঝুঁকি এড়াতে সর্বোচ্চ পর্যায়ের সংযম ও প্রজ্ঞা অনুশীলনের গুরুত্বের ওপর জোর দিয়েছে।

ওমান: ইসরাইলি হামলাকে ইরানের সার্বভৌমত্বের ‘সুস্পষ্ট লঙ্ঘন’ উল্লেখ করে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, ইসরাইলি বিমান হামলা ‘সহিংসতার চক্রকে উসকে দিচ্ছে এবং উত্তেজনা কমানোর প্রচেষ্টাকে দুর্বল করে দিচ্ছে’। আগ্রাসন বন্ধে এবং প্রতিবেশী দেশগুলোর ভূখণ্ডে সহিংসতা বন্ধে কার্যকর পদক্ষেপ নিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আবারও আহ্বান জানানো হয়েছে।

মালয়েশিয়া: মালয়েশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় ইসরাইলি হামলাকে ‘আন্তর্জাতিক আইনের সুস্পষ্ট লঙ্ঘন› বলে অভিহিত করেছে, যা ‹আঞ্চলিক নিরাপত্তাকে মারাত্মকভাবে হুমকির মুখে ফেলেছে’। বিবৃতিতে বলা হয়, মালয়েশিয়া অবিলম্বে শত্রুতা বন্ধ এবং সহিংসতার চক্র বন্ধের আহ্বান জানিয়েছে। মধ্যপ্রাচ্যের দেশগুলোতে ইসরাইলের অব্যাহত হামলা এ অঞ্চলকে বৃহত্তর যুদ্ধের দ্বারপ্রান্তে নিয়ে এসেছে।

মিশর: মিশরের পররাষ্ট্র মন্ত্রণালয় শনিবার এক বিবৃতিতে বলেছে, ইরানের ওপর ইসরাইলি বিমান হামলাসহ মধ্যপ্রাচ্যে উত্তেজনা বৃদ্ধিতে মিশর গভীরভাবে উদ্বিগ্ন। আমরা আঞ্চলিক নিরাপত্তা ও স্থিতিশীলতার জন্য হুমকিস্বরূপ সব পদক্ষেপের নিন্দা জানাই।

প্রতিশোধ নিতে পারে ইরান, ইরাক, ইয়েমেন, সিরিয়া, লেবানন : জেরুজালেম পোস্ট জানিয়েছে, ইসরাইলি সেনাবাহিনী ইরান, ইরাক, ইয়েমেন, সিরিয়া এবং লেবাননের সম্ভাব্য প্রতিশোধমূলক হামলার দিকে নজর রাখছে। প্রতিবেদনে বলা হয়েছে, ‘ইসরাইলের প্রতিরক্ষা বাহিনী এখন ইরান, ইরাক, ইয়েমেন, সিরিয়া এবং লেবাননের সম্ভাব্য প্রতিক্রিয়াগুলি ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করছে, সম্ভাব্য প্রতিশোধমূলক পদক্ষেপের জন্য প্রস্তুতি নিচ্ছে।’ সূত্র : আল-জাজিরা, তাস, বিবিসি, রয়টার্স।


বিভাগ : আন্তর্জাতিক


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

ভিনিসিয়ুসের হাতে উঠছে ব্যালন ডি'অর?

ভিনিসিয়ুসের হাতে উঠছে ব্যালন ডি'অর?

হল্যান্ডের গোলে জিতে সবার উপরে সিটি

হল্যান্ডের গোলে জিতে সবার উপরে সিটি

বেনাপোলে গৃহবধূকে বালিশ চাপায় শ্বাসরোধ করে হত্যা, আটক -৪

বেনাপোলে গৃহবধূকে বালিশ চাপায় শ্বাসরোধ করে হত্যা, আটক -৪

এত সংস্কারের কথা হচ্ছে, কিন্তু গরিব মানুষের কথা ভাবছি না: দেবপ্রিয় ভট্টাচার্য

এত সংস্কারের কথা হচ্ছে, কিন্তু গরিব মানুষের কথা ভাবছি না: দেবপ্রিয় ভট্টাচার্য

সিটি ব্যাংক এর এজেন্ট ব্যাংকিং পয়েন্টে দেয়া যাবে মেটলাইফের প্রিমিয়াম

সিটি ব্যাংক এর এজেন্ট ব্যাংকিং পয়েন্টে দেয়া যাবে মেটলাইফের প্রিমিয়াম

বাজার পরিদর্শনে উপদেষ্টা আসিফ

বাজার পরিদর্শনে উপদেষ্টা আসিফ

জুলাই বিপ্লবে শহীদদের স্মরণে আলোচনা সভা

জুলাই বিপ্লবে শহীদদের স্মরণে আলোচনা সভা

সুন্দরগঞ্জে গৃহবধূর একসঙ্গে তিন ছেলের জন্ম, দর্শকের উপচে পড়া ভীর

সুন্দরগঞ্জে গৃহবধূর একসঙ্গে তিন ছেলের জন্ম, দর্শকের উপচে পড়া ভীর

গৌরনদীতে শিক্ষকের চড়থাপ্পরে পরীক্ষাথীর্র কানের পর্দা ফেটে গুরুতর আহত

গৌরনদীতে শিক্ষকের চড়থাপ্পরে পরীক্ষাথীর্র কানের পর্দা ফেটে গুরুতর আহত

প্রেসিডেন্টের অপসারণ ইস্যুতে সিদ্ধান্ত জানায়নি বিএনপি

প্রেসিডেন্টের অপসারণ ইস্যুতে সিদ্ধান্ত জানায়নি বিএনপি

নোয়াখালীতে গাছের ঢাল কাটতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে কিশোরের মৃত্যু

নোয়াখালীতে গাছের ঢাল কাটতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে কিশোরের মৃত্যু

প্রেসিডেন্ট অপসারণ: ‘পরিস্থিতি বুঝে সিদ্ধান্ত’

প্রেসিডেন্ট অপসারণ: ‘পরিস্থিতি বুঝে সিদ্ধান্ত’

ডিএমপিতে যুক্ত হচ্ছে ভারতের মাহিন্দ্রা গাড়ি

ডিএমপিতে যুক্ত হচ্ছে ভারতের মাহিন্দ্রা গাড়ি

অন্তর্বর্তী সরকারকে ‘বিপ্লবী সরকার’ ঘোষণার নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট

অন্তর্বর্তী সরকারকে ‘বিপ্লবী সরকার’ ঘোষণার নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট

গাজী ছিলেন একজন আপোষহীন সাংবাদিক নেতা - সিকৃবি ভিসি ড. মো. আলিমুল ইসলাম

গাজী ছিলেন একজন আপোষহীন সাংবাদিক নেতা - সিকৃবি ভিসি ড. মো. আলিমুল ইসলাম

মারাত্মক শব্দদূষণ

মারাত্মক শব্দদূষণ

তারেক রহমানের ঐতিহাসিক দায়

তারেক রহমানের ঐতিহাসিক দায়

দলে গণতন্ত্র চর্চা অপরিহার্য

দলে গণতন্ত্র চর্চা অপরিহার্য

বিএনপি এখন সংশোধিত -জামালপুর জেলা বিএনপির সভাপতি

বিএনপি এখন সংশোধিত -জামালপুর জেলা বিএনপির সভাপতি

রফতানির বিপুল সম্ভাবনা কাজে লাগাতে হবে

রফতানির বিপুল সম্ভাবনা কাজে লাগাতে হবে